এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম

আমাদের প্রত্যেকেরই কোন না কোন ব্যাংকে account আছে এবং আমারা যখনই ব্যাংকে টাকা জমা দিতে যাই আমাদের দীর্ঘ লম্বা লাইন এর সম্মুখীন হতে হয়। এই সমস্যার হাত থেকে মুক্তি পাওয়ার জন্য এটিএম থেকে খুব সহজেই টাকা জমা দিতে পারবেন। বন্ধুরা এটিএম থেকে টাকা তোলা আমাদের কাছে কমন বেপার। কিন্তু এরকম অনেকেই আছে যারা এটিএম থেকে টাকা তুলতে পরলেও এটিএম মেশিনে কিভাবে টাকা জমা করতে হয় সেই বিষয়ে অজানা।

এবং এর একটা বড় কারণ হচ্ছে এটিএম টাকা তোলার মেশিন প্রায়ই দেখা যায় কিন্তু। টাকা জমা দেয়ার মেশিন খুব কম দেখাযায় তাই আমাদের অনেকেরই অজানা এটিএম মেশিনে কিভাবে ক্যাশ ডিপোজিট করতে হয়। তাই step-by-step আপনাদের দেখাচ্ছি কিভাবে আপনারা এটিএম মেশিনে টাকা জমা দিতে পারবেন।

এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম
এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম

এটিএম বুথে টাকা জমা দেয়ার নিয়ম

Step – Step নিচে দেখানো হলো :

  1. প্রথমে ATM কার্ডটি insert করান।
  2. এরপর আপনার পছন্দসই ভাষা বাছাই করুন।
  3. এরপর আপনার গোপনীয় Pin নম্বরটি Enter করুন তারপরে “Accept” বোতামটি টিপুন।
  4. এরপর নতুন Window খুলবে সেখানে “Deposit” বোতামটি টিপুন।
  5. এরপর “Yes” বোতামটি টিপুন রসিদটি পাওয়ার জন্য ।
  6. সিডিএম ক্যাশ স্লটে নগদ দিন।
  7. জমা দেওয়া টাকা সঠিক হয়েছে কিনা Check করুন এবং এর পর “Accept” বোতামটি টিপুন এটি নিশ্চিত করার জন্য।
  8. টাকা জমা শেষ হয়ে গেলে “no” বোতামটি টিপুন লেনদেন শেষ করার জন্য।
  9. প্রকিয়া শেষ হলে মেসিন থেকে আপনার ATM কার্ডটি বের করে নিতে ভুলবেন না।
  10. সব শেষে ATM মেসিন থেকে আপনার টাকা জমার রসিদটি নিতে ভুলবেন না।

এটিএম কার্ড বুথে আটকে যায় কেন?

এটিএম কার্ড একটি আয়তক্ষেত্রকার পাতলা প্লাস্টিকের অথবা মেটালের টুকরো। যা দ্বারা আপনার ব্যাংকের অ্যাকাউন্টের টাকা ব্যাংকের বিশাল লাইন ছাড়াই সহজে যে কোনো জায়গার বুথ থেকে তোলা সম্ভব। তবে এ ক্ষেত্রে অনেক সময় কারো কারো টাকা তুলতে গেলে এটিএম কার্ড আটকে যায়। পড়তে হয় বিপদে। কিন্তু কেন এটিএম কার্ড আটকে যায় ও এক্ষেত্রে করণীয় কী, তা আমরা অনেকেই জানি না।

এটিএম কার্ড আটকে গেলে ভয় না পেয়ে বরং কার্ড কীভাবে এটিএম মেশিন থেকে উদ্ধার করা যায় সেটা নিয়ে ভাবা প্রয়োজন। তবে ভাবলেই কার্ড মেশিন থেকে বেরিয়ে আসবে না। আটকে যাওয়া কার্ড মেশিন থেকে বের করতে কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হয়। তবে তার আগে জানা দরকার এটিএমে কার্ড আটকে যায় কেন?

আরো পড়ুন : ক্রেডিট কার্ড কি? ক্রেডিট কার্ড কিভাবে পাবো?

যে কারণে এটিএম কার্ড বুথে আটকে যায়

  • এটিএম মেশিনে কার্ডটি দেওয়ার পর চার অংকের পিন দিতে তিন বা তার বেশি ভুল হলে। পিন ছাড়াও বাকি তথ্যের ক্ষেত্রে ভুল থাকলেও এই সমস্যা দেখা দিতে পারে। কার্ড যদি ভাঙা থাকে তা হলেও সমস্যা হতে পারে।
  • এটিএম মেশিনে যান্ত্রিক কোনো গোলযোগ দেখা দিলে। বৈদ্যুতিন সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেলেও কার্ড আটকে যেতে পারে।
  • এটিএম কার্ড আটকে যাওয়ার আরও একটি কারণ হল সার্ভার। ব্যাংকের গিয়ে টাকা তোলার ক্ষেত্রেও অনেক সময়ে সার্ভারের সমস্যা হয়। এটিএমের ক্ষেত্রেও সেই সমস্যা হতে পারে। সার্ভারের গতি কম থাকলেও আটকে যেতে পারে কার্ড

এমন কয়েকটি কারণেই আটকে যেতে পারে এটিএম কার্ড। এখন কথা হলো কার্ড না হয় আটকে গেল, কিন্তু এই আটকে যাওয়া কার্ড কীভাবে উদ্ধার করা যায়। আসুন জেনে নেই তাহলে এটিএম মেশিনে কার্ড আটকে গেলে কী করবেন।

এটিএম মেশিনে কার্ড আটকে গেলে করণীয়

  1. টাকা তোলার সময়ে কার্ড আটকে গেলে প্রথমে লেনদেন বাতিল করুন ।
  2. ব্যাংকের সঙ্গে অবশ্যই যোগাযোগ করুন। প্রথমেই আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট খোলা সে ব্যাংকের গ্রাহক পরিষেবার ফোন নম্বরে ফোন করে সমস্যার কথা খুলে বলুন। কোন স্থানের এটিএম মেশিনে এ ঘটনা ঘটেছে তা আগে জানানো প্রয়োজন, সঙ্গে আপনার অ্যাকাউন্টের কিছু তথ্য শেয়ার করতে হবে। পরবর্তী করণীয় তারাই আপনাকে জানিয়ে দেবে।
  3. আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে যদি সেই ব্যাংকের এটিএম হলে খুব সহজেই তা সম্ভব সমাধান করা, কিন্তু অন্য ব্যাংকের হলে সেক্ষেত্রে কিছু জটিলতা রয়েছে।
  4. কাস্টমার কেয়ারে সাহায্য নিতে গেলে সেখান থেকে দুটি বিকল্প দেওয়া হয়ে থাকে। প্রথম ক্ষেত্রে আটকে যাওয়া কার্ড ব্লক করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তবে আবার নতুন করে কার্ড করতে হয় গ্রাহককে।
  5. অন্য ব্যাংকের এটিএম মেশিনে সেই কার্ড আটকে গেলে তখন ব্যাংকে সেই কার্ড ফেরত নিতে সেই ব্যাংকে যেতে হয় গ্রাহকদের।
  6. এটিএম ছেড়ে যাওয়ার আগে আরও এক বার যাচাই কর দেখে নিন যে আর্থিক লেনদেনের প্রক্রিয়া সম্পূর্ণভাবে বাতিল হয়েছে নাকি।

এই উপায় গুলির দ্বারা এটিএম বুথে আটকে যাওয়া ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ফিরে পাওয়া সম্ভব।

আরো পড়ুন : বাংলাদেশের সেরা ৫ টি অ্যাফিলিয়েট মার্কেট

Leave a Reply

Your email address will not be published.

Back to top button