সিনেমন ককাটেল পাখির দাম | সিনেমন ককাটেল পাখি পালন পদ্ধতি |খাবার দাবার|Cinnamon Cockatiel Pakhi Palon

সিনেমন ককাটেল পাখির দাম | সিনেমন ককাটেল পাখি পালন পদ্ধতি |খাবার দাবার|Cinnamon Cockatiel Pakhi Palon
সিনেমন ককাটেল, ককাটেল পাখির জগতে অন্যতম সুন্দর একটি পাখি। পাখিটির অসাধারণ সুন্দর কালার একে ককাটেল প্রেমীদের মনে এক অনন্য জায়গা দিয়েছে। গ্ৰো লাইফের আজকের এপিসোডে থাকছে সিনেমন ককাটেল পাখির দাম এদের পালন পদ্ধতি প্রয়োজনীয় খাঁচার মাপ এবং খাবার দাবার সম্পর্কে বিস্তারিত ধারণা। তাই পুরো ভিডিওটি দেখার মাধ্যমে জেনে নিন সিনেমন ককাটেল সম্পর্কে বিস্তারিত এবং উপভোগ করুন এই কিউট পাখিটির অবাক করা সৌন্দর্য।

সাধারণত ককাটেল খুবই শান্ত প্রজাতির ও বন্ধুত্বসুলভ পাখি। এরা খুব সহজে পোষ মানে। টেম করা পাখি হিসেবে পালন করলে ঘরের মধ্যে ছেড়ে পালন করা যায়। এই ককাটেল পাখিটি পালন করতে আপনার প্রয়োজন হবে একটা খাঁচার। পাখিকে দিয় বিরিডিং করাতে চাইলে বড় সাইজের খাচা ব্যবহার করা ভালো। এজন্য আপনি 24 ইঞ্চি বাই 24 ইঞ্চি বাই 50 ইঞ্চি সাইজের খাঁচা ব্যবহার করতে পারেন। এরকম একটা খাচায় এক জোড়া পাখি রাখা যাবে। তবে পাখির ব্রিডিং বক্স খাঁচার বাইরে সেট করলে আরো ছোট সাইজের খাঁচাতে ও ককাটেল পালন করা যায়।

সঠিক নিয়মে পালন করতে পারলে সিনেমন ককাটেল পাখি গুলো এক বছর বয়সে পুরোপুরি অ্যাডাল্ট হয়। এসময় সবকিছু ঠিকঠাক থাকলে একে অপরের সাথে মেটিং করবে এবং মিটিং এর পরবর্তী 15 থেকে 20 দিনের মধ্যে মেয়ে পাখিটি ডিম পাড়বে। প্রতিবারে ককাটেল পাখি তিন থেকে আটটি পর্যন্ত ডিম পাড়ে। 15 থেকে 20 দিনের মধ্যে ডিম থেকে বাচ্চা ফুটে বের হয়। বাচ্চা জন্মের পরবর্তী প্রায় তিন মাস পর্যন্ত না ওবামা পাখি বাচ্চাদের খাবার দাবার খাইয়ে প্রতিপালন করে। এরপরে ককাটেল টির বাচ্চারা নিজে থেকে খাবার খেতে শেখে। এ সময় এরা নিজেদের মতো করে উড়তেও শিখে যায়।
আসুন এবার জেনে নেই সিনেমন ককাটেল পাখির খাবার কি আর তারপর আমরা জানবো পাখি গুলোর প্রতি জোড়ার দাম কেমন।




One kg feed formula for cockatiel
Proso millet। চিনা 300 grams
Foxtail millet কাউন 150 grams
Pilaff paddy পোলাও ধান 150 grams
Cannery ক্যানেরী 100 grams
Sunflower seeds সূর্যমুখী 150 grams
Sesame Seed তিল বীজ 150 grams

এর পাশাপাশি পাখিকে সপ্তাহে অন্তত পক্ষে তিনদিন বিভিন্ন রকমের নরম খাবার খাওয়াতে হবে। এর মধ্যে রয়েছে মুরগির ডিম বিভিন্ন শাকসবজি ও ফলমূল।
এবার আসুন জেনে নিই সিনেমন ককাটেল পাখির দাম কত
আসলে 6 মাস থেকে আট মাস বয়সি এরকম সেমি এডাল্ট পাখি গুলো বাজারে বেচাকেনা হয় 7 থেকে 8 হাজার টাকার মধ্যে। তবে পাখি যদি ডিম পাড়া হয় এদের যদি বাচ্চা থাকে সে ক্ষেত্রে দাম আরো বেশি হবে। অন্যদিকে আপনি যদি সিনেমান ককাটেল এর ডিম সাইজ বাচ্চা ক্রয় করতে চান সে ক্ষেত্রে প্রতিজোড়া দাম পড়বে চার থেকে পাঁচ হাজার টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button