কম্পিউটার প্রোগ্রামিং ও প্রোগ্রামিং ভাষা A to Z

আজকের এই আর্টিকেলে আমরা জানবো, “কম্পিউটার প্রোগ্রামিং কি”what is computer programming” এবং প্রোগ্রামিং ভাষা কাকে বলে। তাছাড়া, প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কত প্রকার এবং সেগুলো কি কি এই বিষয়েও আমরা জেনেনিব।একটি কম্পিউটার হলো এক আধুনিক ও উন্নত machine, যেটা অনেক কম সময়ের মধ্যে অসংখ্য গণনা calculations করে নিতে পারে।এই অসংখ্য গণনা (calculations) গুলোর মাধ্যমেই কম্পিউটারের মধ্যে সম্পন্ন হয় বিভিন্ন কাজের। একটি কম্পিউটার নিজে নিজে কোনো ধরণের কাজ করতে পারেনা। আর তাই, কিছু বিশেষ নির্দেশ কম্পিউটারকে দিয়ে আমরা কম্পিউটারের মাধ্যমে যেকোনো কাজ (task) করিয়ে নিতে পারি।

কম্পিউটার প্রোগ্রামিং কি?

কম্পিউটার প্রোগ্রামিং হলো এমন এক প্রক্রিয়া যেখানে কিছু বিশেষ ভাষার ব্যবহার করে কম্পিউটারের জন্য বিশেষ নির্দেশ (instructions) তৈরি করা হয়। তৈরি করা সেই নির্দেশ গুলোর মাধ্যমে একটি কম্পিউটার তার করণীয় কাজ গুলো করতে পারে।

প্রোগ্রামিং ভাষা কাকে বলে

কম্পিউটারের মাধ্যমে কোনো সমস্যা সমাধান করতে চাইলে কম্পিউটারকে নির্দিষ্ট ও যৌক্তিক কিছু দিক-নির্দেশনা দিতে হয়। এই দিক-নির্দেশনাগুলোকে প্রোগ্রাম বলা হয়। আর এই প্রোগ্রাম লেখার কৌশলকেই প্রোগ্রামিং ভাষা বলা হয়।

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কত প্রকার?

প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিম্নোক্ত ৩ টি ভাগে ভাগ করা যায়
১. মেশিন ল্যাঙ্গুয়েজ (Machine Language)
২. এসেম্বলি ল্যাঙ্গুয়েজ (Assembly Language)
৩. হাই-লেভেল ল্যাঙ্গুয়েজ (High-Level Language)

মেশিন ল্যাঙ্গুয়েজ

কম্পিউটার বিজ্ঞানে যান্ত্রিক ভাষা (ইংরেজি: Machine code বা machine language) হচ্ছে এক ধরনের নিম্ন-স্তরের প্রোগ্রামিং ভাষা যা কোন কম্পিউটারের কেন্দ্রীয় প্রক্রিয়াকরণ ইউনিট বা সিপিইউ সরাসরি বুঝতে পারে। যান্ত্রিক ভাষা দ্বিমিক বা Binary Code লেখা হয়, অর্থাৎ 0 ও 1-এর সমন্বয়ে যান্ত্রিক ভাষার বিভিন্ন নির্দেশগুলি লেখা হয়।

এসেম্বলি ল্যাঙ্গুয়েজ

অ্যাসেম্বলি ভাষা বলতে একটি নির্দিষ্ট কম্পিউটার আর্কিটেকচারে ব্যবহৃত মেশিন ভাষার মনুষ্যপাঠ্য রূপকে বোঝায়। মেশিন ভাষায় প্রোগ্রাম লেখা খুবই কঠিন, তাই অ্যাসেম্বলি ভাষা তৈরি করা হয়েছে। অ্যাসেম্বলার দিয়ে এই অ্যাসেম্বলি ভাষাকে মেশিন ভাষায় রূপান্তর করা হয়।

হাই-লেভেল ল্যাঙ্গুয়েজ

উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা (ইংরেজি: High-level programming language) হল এমন একটি প্রোগ্রামিং ভাষা যা অন্যান্য নিম্নস্তরের প্রোগ্রামিং ভাষাগুলোর তুলনায় আরও বিমূর্ত (abstract), সহজে ব্যবহারযোগ্য ও বিভিন্ন প্ল্যাটফর্মের মধ্যে সহজে বহনযোগ্য (portable)।

আরো পড়ুন: YouTube Partner Program Update

Computer 4 Tips and Tricks

Leave a Reply

Your email address will not be published.

Back to top button